জাতীয় পরিচয়পত্রের (National id card) তথ্য কিভাবে হালনাগাদ করবেন?

জাতীয় পরিচয়পত্রের (National id card) তথ্য হালনাগাদ ও অন্যান্য সেবা নেয়ার জন্য আপনাকে অবশ্যই প্রথমে ভোটার হতে হবে এবং  ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার সময় বর্তমান কার্ডের নম্বর ও একটি মোবাইল ফোন নম্বর, জন্মতারিখ ও পূর্ণ-ঠিকানা সম্পর্কিত তথ্য প্রয়োজন হবে।

অনলাইন এ রেজিষ্ট্রেশন করে জাতীয় পরিচয়পত্রের তথ্য হালনাগাদ ও অন্যান্য সেবা নেয়ার ক্ষেত্রে কিছু সুবিধা পাওয়া যায় যেমনঃ

  • প্রোফাইলের বিস্তারিত তথ্য ।
  • নির্বাচনকালীন সময়ে ভোটকেন্দ্র সম্পর্কিত তথ্যাদ।
  • কার্ডের যে কোন তথ্য পরিবর্তন, সংশোধন বা হালনাগাদের জন্য আবেদন।
  • বর্তমান ঠিকানা অথবা ভোটার-এলাকা পরিবর্তন, সংশোধন বা হালনাগাদের আবেদন।
  • হারানো বা নষ্ট কার্ড পুনর্মূদ্রনের জন্য আবেদন ।
  • ছবি, স্বাক্ষর ইত্যাদি যে কোন তথ্য পরিবর্তনের জন্য এপয়েন্টমেন্ট গ্রহন করা ।
  • আবেদনপত্রটি বর্তমানে কি অবস্থায় আছে ইত্যাদি

 জাতীয় পরিচয়পত্রের তথ্য হালনাগাদের জন্য কোন কোন কাগজপত্র বা দলিলাদি প্রয়োজন হবে?

(১) আবেদনকারী ব্যক্তির জাতীয় পরিচয়পত্রে (National id) উল্লেখিত নাম বাংলা অথবা ইংরেজিতে এবং জন্মতারিখ সংশোধনের ক্ষেত্রে উক্ত সংশোধনের স্বপক্ষে নিম্নবর্ণিত কাগজপত্র বা তথ্যাদি জমা দিতে হবেঃ

  • কমপক্ষে এসএসসি বা সমমান পরিক্ষায় উত্তীর্ণ হইলে এসএসসি বা সমমান পরীক্ষা পাসের সনদপত্র।
  • এসএসসি বা সমমান পরিক্ষায় উত্তীর্ণ না হলে এবং তিনি সরকারি, স্বায়ত্বশাসিত, আধা-স্বায়ত্বশাসিত কিংবা সংবিধিবদ্ধ যে কোনো সংস্থায় চাকুরীরত হলে, চাকুরী বই বা মাসিক পেমেন্ট-অর্ডার।
  • এসব যদি না থাকে তাহলে জাতীয় পরিচয়পত্রধারী ব্যক্তির পাসপোর্ট, জন্ম নিবন্ধন সনদ, ড্রাইভিং লাইসেনস, ট্রেড লাইসেনস অথবা কাবিননামার সত্যায়িত ফটোকপি।
জানতে চাই  International driving license - আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স কিভাবে সংগ্রহ করবেন?

সম্পূর্ণভাবে নাম পরিবর্তন করতে চাইলে, পরিবর্তনের যথার্থতা সম্পর্কে উপযুক্ত দলিলপত্র যেমন এসএসসি সনদপত্র, পাসপোর্ট, চাকুরী-বই, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি যা প্রয়োজন এবং এছাড়াও ম্যাজিস্ট্রেট আদালতের হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞাপনের একটি কপি প্রয়োজন হবে।
ধর্ম পরিবর্তনের কারণে নাম পরিবর্তন করতে হলে, ম্যাজিস্ট্রেট আদালতের হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞাপনের কপি এবং আবেদনের যথার্থতা সম্পর্কে গ্রহণযোগ্য দলিলপত্র যেমন, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, জন্ম-নিবন্ধন সনদপত্র ইত্যাদি ক্ষেত্রবিশেষে প্রয়োজন হবে।

(২) বিয়ে, তালাক বা অন্য যে কোন কারণে কোনো মহিলার তার নামের সঙ্গে স্বামীর নামের অংশ সংযোজন, বিয়োজন অথবা সংশোধন করতে হলে,  বিয়ের কাবিন-নামা, তালাক-নামা, মৃত্যু সনদপত্র, ম্যাজিস্ট্রেট আদালতের হলফনামা অথবা তালাকনামার সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রয়োজন মনে করলে সরেজমিন তদন্ত করবেন।

(৩) বাবা অথবা মায়ের নাম নাম সংশোধনের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রধারী ব্যক্তির এসএসসি বা সমমান পরীক্ষার সনদপত্র এবং অবশ্যই সেখানে পিতা বা মাতার নাম উল্লেখ থাকতে হবে এবং জাতীয় পরিচয়পত্রধারী ব্যক্তির পিতা, মাতা, ভাই ও বোনের জাতীয় পরিচয়পত্রের কপি সত্যায়িত করে জমা দিতে হবে। এক্ষেত্রেও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রয়োজন মনে করলে সরেজমিন তদন্ত করবেন।

(৪) পিতা অথবা মাতার মৃত্যু হলে সেক্ষেত্রে নামের পূর্বে “মৃত” শব্দটি সংযোজন করতে চাইলে, পিতা অথবা মাতার মৃত্যু-সনদপত্রের সত্যায়িত কপি বা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি ও বিয়োজন করতে চাইলে জীবিত থাকিবার সমর্থনে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান অথবা পৌরসভার মেয়র অথবা কউন্সিলরের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

জানতে চাই  Driving license - কিভাবে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করবেন?

(৫) ঠিকানা সংশোধনের প্রয়োজন হলে, সঠিক ঠিকানার স্বপক্ষে প্রমাণস্বরূপ বাড়ির দলিল, টেলিফোন, গ্যাস বা পানির বিল, বাড়ি-ভাড়ার চুক্তিপত্র, বাড়ি-ভাড়ার রশিদের কপি সত্যায়িত করে জমা দিতে হবে।

(৬) রক্তের গ্রুপ সংযোজন অথবা সংশোধন করার প্রয়োজন হলে তার স্বপক্ষে ডাক্তারী সনদপত্র জমা দিতে হবে।

(৭) শিক্ষাগত যোগ্যতা সংশোধন করার প্রয়োজন হলে জাতীয় পরিচয়পত্রধারী ব্যক্তির সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের কপি সত্যায়িত করে জমা দিতে হবে।

(৮) টি.আই.এন, ড্রাইভিং লাইসেনস নম্বর অথবা পাসপোর্ট নম্বর সংশোধনের প্রয়োজন হলে, টি.আই.এন সনদ, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টের কপি সত্যায়িত করে জমা দিতে হবে।

অন্য যে কোনো তথ্য সংশোধন করার প্রয়োজন হলে সেক্ষেত্রে সংশোধনের স্বপক্ষে উপযুক্ত সনদপত্র বা দলিলাদির কপি সত্যায়িত করে জমা দিতে হইবে।

জাতীয় পরিচয়পত্রের তথ্য হালনাগাদ ও অন্যান্য সেবা নেয়ার ওয়েবসাইটের ঠিকানা


আইডি কার্ড (National id) সংশোধনের জন্য আবেদন ফরম (সরাসরি এনআইডি উইং এ আবেদনের জন্য)

https://services.nidw.gov.bd/resources/forms/correction_NIDW.pdf

আইডি কার্ড (National id) সংশোধনের জন্য আবেদন ফরম (উপজেলা/থানা নির্বাচন অফিসে আবেদনের জন্য)

https://services.nidw.gov.bd/resources/forms/correction_UPZ.pdf

হারানো আইডি কার্ড (National id) উত্তোলনের আবেদন ফরম (সরাসরি এনআইডি উইং-এ আবেদনের জন্য)

https://services.nidw.gov.bd/resources/forms/lost_NIDW.pdf

হারানো আইডি কার্ড (National id) উত্তোলনের আবেদন ফরম (উপজেলা/থানা অফিসে আবেদনের জন্য)

https://services.nidw.gov.bd/resources/forms/lost_UPZ.pdf