সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে মুখের ত্বকের সাথে হাত-পায়ের ত্বকও খসখসে ও রোদে পোড়া দাগ হয়ে যায়। মুখের যত্ন নিলেও বেশির ভাগ সময় আমরা ভুলে যাই হাত ও পায়ের যত্ন নেওয়ার কথা। মুখের ত্বকের সঙ্গে হাত-পায়ের ত্বকের মিল থাকে না। তাই হাত-পায়েরও যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ।

প্রাকৃতিক উপায়ে হাত ও পায়ের রোদে পোড়া দাগ দূর করার সহজ ৭ টি উপায় জেনে নিন

  • অর্ধেক শসা গ্রেট বা কুচি কুচি করে কেটে একটি বাটিতে নিবেন। এর মধ্যে ২ চা চামচ তরল দুধ এবং কয়েক ফোঁটা লেবুর রস মেশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর মিশনটি হাতে ও পায়ে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করবেন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলবেন। সপ্তাহে ২ বার ব্যবহার করবেন।
  • একটি পাত্রে ২ চামচ অলিভ অয়েলের সঙ্গে ১ চামচ চিনি মিশিয়ে নিয়ে হাত-পায়ের রোদে পোড়া জায়গায় ৫-৬ মিনিট হালকাভাবে ঘষে ১০ মিনিট রাখবেন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করবেন। নিয়মিত ব্যবহারে রোদে পোড়া ভাব কেটে যাবে।
  • একটি আলু গ্রেট করে বা বেটে নিবেন। গ্রেট করা আলুর থেকে চিপে রস আলাদা করে নিবেন। এই রসের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ও মধু মিশিয়ে একটি মসৃণ মিশ্রণ তৈরি করবেন। হাত ও পায়ের রোদে পোড়া জায়গায় মিশ্রণটি লাগিয়ে ১৫ মিনিট রাখবেন। এরপর ১৫ মিনিট পর ধুয়ে ফেলবেন। নিয়মিত ব্যবহারে রোদে পোড়া দাগ দ্রুত দূর হবে।
  • কাঁচা হলুদ বেঁটে নিবেন ১ চামচ পরিমাণ।কাঁচা হলুদ বাটার সঙ্গে লেবুর রস ও এক চামচ তরল দুধ একটি বাটিতে মসৃণ ভাবে মেশান। এই মিশ্রণটি হাত-পায়ের রোদে পোড়া জায়গায় লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন।
  •  অ্যালোভেরা কেটে এর ভেতর থেকে জেল আলাদা করে একটি বাটিতে নিবেন। মধু ও লেবুর রস এই জেলের সঙ্গে মিশিয়ে একটি মসৃণ মিশ্রণ তৈরি করবেন। হাতে ও পায়ের রোদে পোড়া জায়গায় মিশ্রণটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। অ্যালোভেরা কেটে এর ভেতর থেকে জেল আলাদা করেও হাত-পায়ে লাগাতে পারেন। নিয়মিত ব্যবহারে আশানুরূপ ফল পাবেন।
  • টমেটো মাঝখান থেকে অর্ধেক করে কেটে নিবেন। এরপর অর্ধেক টমেটোর উপর চিনি দিয়ে হাত ও পায়ের রোদে পোড়া জায়গায় ঘষবেন। টমেটোর রস সানবার্ন দূর করতে অত্যন্ত কার্যকর এবং চিনি খুব ভালো এক্সফলিয়েটর হিসেবে কাজ করে থাকে ।
  • একটি পাত্রে পরিমাণমতো টক দই নিবেন। এর সঙ্গে ১ চা চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে নিবেন। প্রতিদিন এই পেস্টটি হাতে ও পায়ের পোড়া জায়গায় লাগিয়ে ২০ মিনিট রাখবেন। ২০ মিনিট পর ধুয়ে ফেলবেন।
জানতে চাই  গ্রীষ্মে পায়ের যত্ন করার সহজ কিছু টিপস্‌

এছাড়া, হাত-পা খোলা রাখলে এসপিএফ  ৩০ (সান প্রোটেক্টর ইফেক্ট) সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন।