পায়ের নখের ফাঙ্গাস দূর করতে খুব সহজ ও কার্যকরি কিছু উপায়

পায়ের নখ ধুলোবালির খুব কাছাকাছি থাকে। তাই ধুলোবালির কারনে পায়ের নখের ফাঙ্গাস সমস্যা হয়ে থাকে। যারা বন্ধ জুতো পড়েন আবার পায়ে ঘামের সমস্যা রয়েছে তারাও ফাঙ্গাসের সমস্যায় ভুগে থাকেন। এছাড়াও ফাঙ্গাসের সমস্যায় নখের আকৃতি অনেক বেশি বড় হয়ে যায়, হলদেটে আকার ধারণ করে, ফুটে উঠে যা দেখতে বিশ্রী লাগে।

পায়ের নখের ফাঙ্গাসের সমস্যার সমাধান ঘরে বসেই খুব সহজ ৩ টি উপায়ে করতে পারেন।

  • হলুদ

    হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ফাঙ্গাস ধ্বংস করতে সহায়ক। নারিকেল তেল, অলিভ অয়েল বা আমন্ড অয়েলে খানিকটা কাঁচা হলদু কুচি মিলিয়ে জ্বাল দিয়ে হলুদের তেল তৈরি করে নিবেন। ১ টেবিল চামচ হলুদের তেলের সাথে ৩ টেবিল চামচ পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করবেন। এই মিশ্রণটি পায়ের ফাঙ্গাস আক্রন্ত নখে দিনে ৩ বার ব্যবহার করবেন। এর সাথে দিনে ৩০০ মিলিগ্রাম কাঁচা হলুদ খেলে দ্রুতই ভালো ফলাফল পাবেন।

  • ভিক্স

    ভিক্স ভ্যাপোরাবের ব্যবহার করে সবচাইতে সহজ উপায়ে ফাঙ্গাসের সমস্যা দূর করা যায়। অনেকেই সর্দি, মাথাব্যথায় এই মলমটি ব্যবহার করলেও ফাঙ্গাস তাড়াতে এটি বেশ কার্যকর। প্রতিদিন ২ বার ফাঙ্গাস আক্রান্ত নখে ভিক্স লাগিয়ে ১টি ব্যান্ডএইড দিয়ে নখটি ঢেকে রাখবেন। দ্রুতই ফাঙ্গাসের সমস্যার সমাধান হবে।

  • বেকিং সোডা

    বেকিং সোডার অ্যাল্কালাইন ফাঙ্গাসের সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকরী। বাটিতে কুসুম গরম পানি নিয়ে ১ চা চামচ পরিমাণ বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিবেন। এই পেস্টটি শুকিয়ে যাওয়া পর্যন্ত ফাঙ্গাসে আক্রান্ত নখের উপরে লাগিয়ে রাখবেন ।শুকিয়ে গেলে ধুয়ে নিবেন। প্রতিদিনে ২/৩ বার ব্যবহার করুন যতোদিন পর্যন্ত না ফাঙ্গাস দূর হয়। এছাড়াও জুতো ব্যবহারের সময় জুতোর ভেতরে বেকিং সোডা ছিটিয়ে নিতে পারেন।

  এই ঈদে চুল ঝলমলে ও মসৃণ করুণ সহজেই
error: লেখার সত্ত্ব সংরক্ষিত !!