বাংলাদেশের প্রায় ১৫টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজে পর্যটন নিয়ে পড়ালেখা করার সুযোগ আছে। সারাবিশ্বে টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এর চাহিদা এখন অনেক এবং আগামী কয়েক বছরের মধ্যে কর্মসংস্থানেও বিশাল অবদান রাখবে এই খাত। আমাদের দেশে যেমন পর্যটন কে অনেক গুরুত্ব দেয়া হচ্ছে ঠিক তেমনি আরও অনেক উন্নয়নশীল দেশ পর্যটনকে গুরুত্ব দিচ্ছে তাদের অর্থনৈতিক উন্নয়নের উদ্দেশ্যে। আবার অনেক দেশ ইন্টারন্যাশনাল টুরিজম কে প্রাধান্য দিয়ে এগিয়ে যাচ্ছে বিদেশি মুদ্রা অর্জন ও অনেক মানুষের কর্মসংস্থান হবে এমন চিন্তা থেকে।

চাকরির বাজারে শুধুই অর্থ উপার্জন নিয়ে চিন্তা না করে যারা অর্থ উপার্জনের পাশাপাশি দেশ সেবাও করতে আগ্রহী তারা পর্যটন নিয়ে পরতে পারেন। বাংলাদেশে এখন পর্যটন বিষয়ে উচ্চশিক্ষা অনেক সহজ এবং সরকারি ও বেসরকারি অনেক শিক্ষা প্রতিষ্ঠানে পর্যটন নিয়ে উচ্চশিক্ষার সুযোগ আছে।

পর্যটন নিয়ে পড়ালেখা

কোথায় পড়বেন
সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্য শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট পড়ার সুযোগ আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিবিএ ও এমবিএ পর্যায়ে পড়াশোনা করার সুযোগ আছে। বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও স্নাতক পর্যায়ে টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সে ভর্তি হতে পারবেন।
এছাড়াও ডিপ্লোমা পর্যায়ে সরকারিভাবে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন পরিচালিত জাতীয় হোটেল ও পর্যটন প্রশিক্ষণ ইনস্টিটিউটের বিভিন্ন কোর্স চালু আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়
টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে পরিচালিত হয়। এখানে ভর্তি হতে চাইলে বিবিএ কোর্সের জন্য উচ্চমাধ্যমিক পাসের পর ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে নির্বাচিত হতে হবে। যাঁরা ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষা দিতে পারবেন না, তাদেরও কিন্তু সুযোগ আছে ভর্তির। তারা ‘ঘ’ ইউনিটে পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে পারবেন।

জানতে চাই  মেডিকেল ভর্তি প্রস্তুতি

এমবিএ কোর্সে ভর্তির জন্য প্রার্থীর অবশ্যই তিন অথবা চার বছরের সম্মান ডিগ্রি অথবা বিবিএ থাকতে হবে। যাদের চার বছরের বিএসসি অথবা বিএ ডিগ্রি আছে, তাঁরাও এমবিএ কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আর যারা চাকরিজীবী, তাদের জন্য খোলা আছে ইভিনিং এমবিএ।

বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বাংলাদেশ
BBA in Tourism and Hospitality Management
ওয়েবসাইটঃ http://www.aiub.edu/academics/courses-tuition-fees/bba-thm/

দ্য পিপলস ইউনিভার্সিটি অফ বাংলাদেশ
The Department of Tourism and Hospitality Management
ওয়েবসাইটঃ http://www.pub.ac.bd/?page_id=82

প্রাইমেশিয়া ইউনিভার্সিটি
International Tourism and Hospitality Management
ওয়েবসাইটঃ http://www.primeasia.edu.bd/index.php/46-academics/courses/41-international-tourism-and-hospitality-management

ইবাইস ইউনিভার্সিটি
Bachelor of Arts in Tourism and Hotel Management
ওয়েবসাইটঃ http://www.ibais.edu.bd/bachelor-of-arts-in-tourism-and-hotel-management/

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ
Bachelor Degree Program in Tourism & Hospitality Management
ওয়েবসাইটঃ http://www.eub.edu.bd/bachelor-of-tourism-and-hospitality-introduction/

এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে টুরিজম নিয়ে পড়ার সুযোগ আছে।

ডিপ্লোমা কোর্স
এছাড়াও যারা ডিপ্লোমা কোর্স করতে চান পর্যটন নিয়ে তাদের জন্য আছে জাতীয় হোটেল ও পর্যটন প্রশিক্ষণ ইনস্টিটিউট, দেশের একমাত্র সরকারি প্রতিষ্ঠান যা পর্যটন কর্পোরেশন এর মাধ্যমে পরিচালনা করা হয়।

এদের বিভিন্ন কোর্স এর মধ্যে ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট যা ২ বছর মেয়াদী, ডিপ্লোমা ইন ট্যুরিজম ম্যানেজমেন্ট যা ১ বছর মেয়াদী, প্রফেশনাল শেফ কোর্স যা ১ বছর মেয়াদী ও প্রফেশনাল বেকারি কোর্স আছে। আর ১৮ সপ্তাহের সারটিফিকেট কোর্স এর মধ্যে আছে ফুড এন্ড বেভারেজ প্রডাকশন, বেকারি এন্ড পেস্ট্রি প্রডাকশন, ফুড এন্ড বেভারেজ সার্ভিস, ফ্রন্ট অফিস এন্ড সেকরেটারিয়াল অপারেশনস, হাউসকীপিং এন্ড লন্দ্রি, ট্যুর গাইড এন্ড ট্রাভেল এজেঞ্ছি অপারেশনস।
ওয়েবসাইটঃ http://nhtti.org/admission.php