রান্নাঘরে অনেক রকমের জিনিসপত্র থাকে। তবে রান্নাঘর পরিষ্কার রাখার পাশাপাশি সেখানকার সবগুলো বাসনপত্র, বাসন-কোসন রাখার জায়গা ও সার্বিক পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখার কোন বিকল্প নেই। তাই রান্নাঘর পরিষ্কার রাখার কাজটি দ্রুত করতে পারলে ভালো হয়। রান্নাঘরের বিভিন্ন উপকরণ পরিচ্ছন্ন রাখার উপায়:

কফিমগ: চীনামাটি বা সিরামিকের তৈরি কফিমগের প্রতিটি অংশে ভিনেগার ও লবণ মিশিয়ে ঘষে নিলেই পাত্রটি ঝকঝকে হয়ে যাবে।
মাইক্রোওয়েভ: মাইক্রোওয়েভ ওভেনের ভেতরটা দ্রুত পরিষ্কার করতে বেশ কিছু ওয়েট পেপার টাওয়েল ভেতরে দিয়ে উচ্চমাত্রায় ৫ মিনিট ওভেন চালু রাখবেন। এতে ওভেনের ময়লা নরম হবে। ভেতরটা ঠাণ্ডা হলে ওয়েট পেপার টাওয়েলগুলো দিয়ে ভেতরটা মুছে ফেলুন।
ঢালাই লোহার কড়াই: ঢালাই কড়াই কখনোই তরল সাবান দিয়ে ধুতে নেই। লবণ, পানি ও নরম কাপড় দিয়ে ঘষলেই রান্না করার তেল উঠে যাবে।
ব্লেন্ডার: ব্লেন্ডার থেকে ফলের রস বা অন্য পানীয় ঢেলে নেয়ার পর সামান্য পানি ও এক ফোঁটা তরল সাবান দিয়ে আবার ব্লেন্ডারটি ২০ সেকেন্ড ব্লেন্ড করবেন। তারপর সেই তরল মিশ্রণ ফেলে দিয়ে ভেতরটা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিবেন।
সবজি কাটার: সবজি কাটার ধাতব উপকরণের ছোট ছোট ছিদ্রে অনেক ময়লা ও সবজির অবশেষ লেগে থাকে। পরিষ্কার প্যাস্ট্রি ব্রাশ ব্যবহার করে দুই পাশেই সমানভাবে পরিষ্কার করতে হবে।
কফিপট: কফিমেকারের কাচের জগটি দ্রুত বাদামি হয়ে যায়। খালি জগটিতে ১/৪ ভাগ বরফ, লেবুর রস ও ২ টেবিল চামচ লবণ দিয়ে মুখ বন্ধ করে মিশ্রণটি দুই মিনিট ঝাঁকান। ভেতরের ময়লা নিমিষেই উঠে যাবে।